বুধবার, ১২ মে ২০২১

যেভাবে কোয়ারেন্টিন করবেন বিদেশফেরত যাত্রীরা

কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বাত্মক লকডাউনের বিধি নিষেধ আরও এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এতে বিদেশফেরত যাত্রীদের জন্য কোয়ারেন্টিন নিয়ে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও চীন থেকে যেসব যাত্রী করোনার টিকা নেওয়ার ও করোনা নেগেটিভের সনদ নিয়ে আসবেন তারা নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। সে ক্ষেত্রে তাদের সংশ্লিষ্ট থানায় আগমন ও কোয়ারেন্টিনের বিষয়টি জানাতে হবে।

আর এসব দেশ থেকে আসা যেসব যাত্রীরা শুধু করোনা নেগেটিভ সনদ নিয়ে আসবেন তাদের সরকার নির্ধারিত কোয়ারেন্টিন ব্যবস্থায় থাকতে হবে। তিন থেকে পাঁচ দিনের মধ্যে চিকিৎসকেরা তাদের পরীক্ষা করে সম্মতি দিলে তারা নিজ নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে পারবেন।

এ ছাড়া অন্যান্য দেশ থেকে আসা যাত্রীরা সরকার নির্ধারিত হোটেলে নিজ ব্যয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রথমবার ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত গণপরিবহন চালু রেখে বিধিনিষেধ দেওয়া হয়। সেটি আরও দুদিন বাড়ানো হয়। পরে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ। এটি বাড়িয়ে ২৮ এপ্রিল পর্যন্ত করা হয়। যদিও শপিং মল খোলাসহ বেশকিছু বিষয়ে বিধিনিষেধের শর্ত শিথিল করেছে সরকার।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত