বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

রমজানে ত্বকের যত্নে বিউটি টিপস

রমজান মাস অবশ্যই সাধনার মাস। দিনের বেশিরভাগ সময় আমরা সাধনায় রত থাকি, তাই নিজের যত্ন নেয়াটা একটু কঠিন হয়ে যায়। তাই এই রোজাতে ঝটপট কিছু সহজ টিপস অনুসরণ করে নিজেকে প্রাণবন্ত ও সুস্থ রাখাটাও কিন্তু জরুরি। এই রমজানেও বেশ গরম পড়েছে। সারাদিন রোজা রাখার পর আমাদের মাঝে এক মলিন ভাব চলে আসে। তাই এই বিশেষ টিপসগুলো অনুসরণ করে সহজেই আপনি ফিরে পেতে পারেন আপনার প্রাণবন্ত রূপ।

১. প্রচুর পানি পান করুন। ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত কতটুকু পানি খাবেন – তার একটি নির্দিষ্ট পরিমাণ ঠিক করে নিন, এবং একটু পরপরই পানি খান। এছাড়াও ডাবের পানি, এলোভেরা জুস, দই ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন, তাহলে হাইড্রেট থাকবে আপনার শরীর।

২. অতিরিক্ত ভাজাপোড়া বা ঝাল খাবার খাবেন না। এতে আপনার ত্বক তৈলাক্ত হয়ে থাকবে। অতিরিক্ত তৈলাক্ত ভাব কমাতে ডিম ব্যবহার করতে পারেন। ডিমের সাদা অংশ ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন তৈলাক্ত ভাব কমে গেছে একেবারে।

৩. ঝটপট ব্ল্যাকহেডস দূর করতে বেকিং সোডা ব্যবহার করুন। পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নাক ও ঠোঁটের আশেপাশের অংশ ব্ল্যাকহেডসে লাগিয়ে রাখুন। একদম দূর হয়ে যাবে ব্ল্যাকহেডস।

৪. ব্রণ থেকে দ্রুত মুক্তির জন্য সামান্য টুথপেস্ট ব্রণের উপর লাগিয়ে ঘুমান। এরপর সকালে ধুয়ে ফেলুন। ব্রণ চলে যাবে।

৫. ত্বক কে গভীরভাবে পরিষ্কার রাখতে একটি চমৎকার ফেসপ্যাকের রেসিপি – একটি বাটিতে ১ টেবিল চামচ কফি পাউডার নিন। ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি হলে ঢেকে রাখুন আধা ঘণ্টা । এরপর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। কফির ফেসপ্যাক ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬. আর যদি ঝটপট উপায়ে ত্বক উজ্জ্বল করতে চান তবে আলুর ফেসপ্যাক ব্যবহার করুন। প্যাকটি বানাতে – ১ স্লাইস আলু, ১ স্লাইস শসা, ১ স্লাইস লেবু একসঙ্গে ব্লেন্ড করে নিন। পেস্ট তৈরি হলে ১ চিমটি হলুদ মেশান। এবার মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন ফেসপ্যাকটি।


© সর্বস্বত্ব সংরক্ষিত