সোমবার, ২৯ নভেম্বর ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কনজুমার ইয়ুথের সচেতনতা কর্মসূচি

তৌশিক তুহিন, রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের উদ্যোগে ‘ভোক্তা অধিকার সংরক্ষন আইন’ বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি শুর হয়েছে। সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন সিরাজী ভবন এর সামনে অবস্থিত দোকান থেকে দুইদিনব্যাপী এই কর্মসূচি শুর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি কাজী জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক নাজমুল হক সহ অন্যান্য কর্মীবৃন্দ। কর্মসূচি শেষ হবে আগামীকাল মঙ্গলবার।

এদিকে কর্মসূচি চলাকালে তারা বিভিন্ন দোকানের পারিপার্শিক অবস্থা পর্যবেক্ষনের পাশাপাশি দোকানদারদের ‘ভোক্তা অধিকার সংরক্ষন আইন’ বিষয়ে অবহিত করেন এবং এসব অধিকার লংঘনের শাস্তির বিধান সম্পর্কে সচেতনতা সৃষ্টির চেষ্টা করেন। এসময় কয়েকটি দোকানে অসাস্থ্যকর ও মেয়াদোত্তীর্ন খাবার রাখার অপরাধে ‘ভোক্তা অধিকার সংরক্ষন আইন’ অনুযায়ী তাদের কিরুপ শাস্তি হতে পারে সে বিষয়টি তুলে ধরা হয়। এর পাশাপাশি প্রতিটি দোকানে খাবারের মূল্য তালিকা টাঙানোর বিষয়টি সম্পর্কে জোর দেন।

টুকিটাকি চত্বর, পরিবহণ মার্কেট, সায়েন্স ভবন সংলগ্ন বিভিন্ন খাবারের দোকান, ভ্রাম্যমাণ দোকান (আইস্ক্রিম, ফুচকা, বার্গার), কম্পিউটার ও ফটোকপির দোকান এবং কনফেকশনারীর দোকানসহ প্রায় ৩৫ টির মত দোকানে সংগঠনটি সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করেন তারা।

প্রচারণা কর্মসূচির অংশ হিসেবে তারা ক্যাম্পাসের বিভিন্ন জনবহুল স্থানে সংগঠনটির কর্মীবৃন্দ লিফলেট ও সচেতনতামূলক স্টিকার বিতরণ করেন।

কনসাস কনজুমার্স সোসাইটির (সিসিএস)’র যুব সংগঠন হিসেবে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি)
রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ২০১৮ সালের ২৭ অক্টোবর থেকে “ভোক্তা অধিকার সংরক্ষন আইন ও খাদ্যে ভেজাল প্রতিরোধ” বিষয়টিকে সামনে রেখে সেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে।


© সর্বস্বত্ব সংরক্ষিত