বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংক থেকে ঋণ নিচ্ছে সরকার

রোহিঙ্গাদের জন্য ২০ কোটি ডলার বা এক হাজার ৬০০ কোটি টাকার ঋণ ও অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। দুটি প্রকল্পের একটিতে ঋণ ও অন্যটিতে অনুদান দিচ্ছে সংস্থাটি। এই অর্থ দিয়ে রোহিঙ্গাদের জন্য প্রতিষ্ঠানিক অবকাঠামো ও শিক্ষার প্রসারে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করবে সরকার।

সোমবার (৫ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তি দুটিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান।

প্রকল্প দুটি হলো- বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট সাসটেইনেবল ফরেস্ট অ্যান্ড লাইভলিহুডস (সুফল) প্রকল্প এবং সেকেন্ড রিসিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, সুফল প্রকল্পটি বাস্তবায়নে বিশ্বব্যাংক ঋণ হিসেবে দেবে ১৭ কোটি ডলার। এ প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠানিক শক্তিশালীকরণ, তথ্য পদ্ধতি ও প্রশিক্ষণ দেয়া, গবেষণা, সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা শক্তিশালীকরণ এবং রক্ষিত বন এলাকা উন্নয়ন, প্রকল্প এলাকার বন-নির্ভর জনগোষ্ঠীর বিকল্প আয়ের সুযোগ বৃদ্ধি, বন সম্প্রসারণ এবং বনের বাইরে বৃক্ষ রোপণ বাড়ানো এবং প্রকল্প ব্যবস্থাপনা, পরিবীক্ষণ এবং রিপোর্টিং করা হবে।

৫ বছরের গ্রেস পিরিয়ডসহ (রেয়াতকাল) ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। এ ঋণের উত্তোলিত অর্থের ওপর এক দশমিক ২৫ শতাংশ সুদ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

অন্যদিকে, রস্ক প্রকল্পটির অতিরিক্ত অর্থায়ন হিসাবে আড়াই কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শিশুসহ বড়দের শিক্ষার ব্যবস্থা করা হবে। এ ক্ষেত্রে অনানুষ্ঠানিক শিক্ষার সুযোগ দেয়া হবে।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.