বুধবার, ০৫ অক্টোবর ২০২২

রোহিঙ্গা সংকট নিরসনে আরও দেশের সম্পৃক্ততার আহ্বান

একটি ওয়েবিনারে বক্তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা প্রদান করার জন্য আরও দেশকে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। কারণ এই মানবিক সংকট সমাধানে সক্রিয়ভাবে কাজ করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ কানাডা যৌথভাবে “বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ: আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা প্রভাব’ শীর্ষক ওয়েবিনারটির আয়োজন করে।
বিআইআইএসএস মহাপরিচালক মেজর জেনারেল মোঃ এমদাদ-উল-বারী স্বাগত বক্তব্য রাখেন এবং সমাপনী বক্তব্য রাখেন কানাডায় বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।
এমদাদ-উল-বারী বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমার সৃষ্টি করেছে এবং এর সমাধান অবশ্যই মিয়ানমারকেই খুঁজে বের করতে হবে।
তিনি বলেন, সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গা সংকটের সমাধান করা দরকার। এই মানবিক সংকট সমাধানে সক্রিয়ভাবে কাজ করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।
ডক্টর ইমতিয়াজ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর চাপ বজায় রাখা। তিনি আরো বলেন, এই সংকটের সমাধানে সহায়তা করার জন্য আরও দেশের এগিয়ে আসা উচিত।
বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের (বিসিবিএস) নির্বাহী পরিচালক ড. কাওসার আহমেদ উল্লেখ করেন, সাম্প্রতিককালে মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখল রোহিঙ্গা সংকটে নতুন মাত্রা যোগ করেছে।
রোহিঙ্গাদের সম্ভাব্য প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমার ২০১৭ সালের ২৩ নভেম্বর একটি চুক্তি স্বাক্ষর করেছে।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.