সোমবার, ২৯ নভেম্বর ২০২১

রয়-রুটের কাছে হার গেইল ঝড়ের

অনেকদিন ধরেই ঝড়ো ব্যাটিং দেখা যাচ্ছিল না ক্রিস গেইলের ব্যাট থেকে। এ নিয়ে সমালোচনায়ও বিদ্ধ হতে হয়েছে স্বঘোষিত এই ‘ইউনিভার্সেল বস’কে। সদ্য সমাপ্ত বিপিএলে তো চেনাই গেল না তাকে। তবে ওয়েস্ট ইন্ডিজের রঙিন পোশাকে ফিরেই আবার স্বরূপে আবির্ভূত হয়েছেন এই ব্যাটিং দানব।

বুধবার ব্রিজটাউনে সিরিজের প্রথম ওয়ানডেতে গেইলের ঝড়ো ব্যাটিংয়ে ইংল্যান্ডের সামনে ৩৬০ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ। এদিন ছক্কার অনন্য এক প্রদর্শনীও দেখিয়েছে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। পুরো ইনিংসে মোট ২৩টি ছক্কা মেরেছে তারা। যা আন্তর্জাতিক ওয়ানডের ইতিহাসে দলীয় এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর নতুন বিশ্বরেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের। ২০১৪ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২২টি ছক্কা মেরেছিল কিউইরা।

তবে গেইলের ঝড়ো সেঞ্চুরি, ছক্কার বিশ্ব রেকর্ড—সবই বৃথা গেলে জেসন রয় ও জোর রুটের পাল্টা আক্রমণে। ওয়েস্ট ইন্ডিজের দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার রয় ও রুটও তুলে নেন ঝড়ো সেঞ্চুরি। আর এই দুইজনের ঝড়ে ক্যারিবীয়দের বিপক্ষে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৮ উইকেটে করেছিল ৩৬০ রান। জবাবে ৪৮.৪ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৩৬৪ রান করে ইংল্যান্ড। ইংলিশদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড একটি।


© সর্বস্বত্ব সংরক্ষিত