শনিবার, ২৩ অক্টোবর ২০২১

লকডাউন ৫ আগস্টের পর না বাড়ানোর চিন্তা করছে সরকার

চলমান কঠোর লকডাউন ৫ আগস্টের পর আর না বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। এর পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে কঠোর নজরদারি করা হবে এবং গ্রামে গ্রামে গণটিকা কর্মসূচি চালানো হবে।

সরকারের সংশ্নিষ্ট একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

কঠোর লকডাউনের কারণে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব এবং সাধারণ মানুষের জীবিকার বিষয়টি বিবেচনায় রেখে সরকার চলমান কঠোর লকডাউন আপাতত না বাড়ানোর পরিকল্পনা নিয়েছে। এ ক্ষেত্রে টিকা সরকারকে ভরসা জোগাচ্ছে।

বিভিন্ন দেশ থেকে টিকা সরবরাহের নিশ্চয়তা পাওয়া যাচ্ছে। এর ফলে সামনের দিনগুলোতে গণটিকা কর্মসূচি চালাতে আর সমস্যা হবে না বলে আশা করা হচ্ছে। এ ব্যাপারে আগামী বুধবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে ওই সূত্র জানায়। তবে কভিড-১৯ মহামারি মোকাবিলায় গঠিত জাতীয় পরামর্শক কমিটি চলমান কঠোর লকডাউন আরও বাড়ানোর  পক্ষে মতামত দিয়েছে। কারণ সংক্রমণ ও মৃত্যু এখন পর্যন্ত কমেনি।

এ দিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল মহাখালীর বিসিপিএস (বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস) মিলনায়তনে ২০২০-২১ শিক্ষবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম বর্ষের ক্লাস শুরুর অনুষ্ঠানে বলেছেন, আগামী ৭ থেকে ১৪ আগস্ট পর্যন্ত অন্তত এক কোটি মানুষকে করোনার টিকা দেওয়া হবে। ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে রাজধানী পর্যন্ত এ সময় ব্যাপকভিত্তিক টিকাদান কার্যক্রম চলবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত