সোমবার, ২৬ অক্টোবর ২০২০

লুয়াক : প্রাণীর মল থেকে সবচেয়ে দামি কফি

পানীয় দ্রব্যের মধ্যে কফি পৃথিবীখ্যাত এবং জনপ্রিয়। পৃথিবীতে নানা পদের কফি পাওয়া যায়। স্বাদে-গন্ধে সেগুলো যেমন একটি অন্যটি থেকে আলাদা, তেমনি দামের দিক দিয়েও পার্থক্য বিস্তর। আবার সব কফির উৎপাদন প্রক্রিয়া একই রকম নয়। কিছু কফির উৎপাদন প্রক্রিয়া ও দাম এতটাই অদ্ভুত যে বিস্মিত হতে হয়! লুয়াক এমনই এক কফি। 

লুয়াক পৃথিবীর সবচেয়ে দামি কফি। উৎপাদন প্রক্রিয়া, স্বাদে-গন্ধে এবং দামে এটি পৃথিবীর অন্য কফির চেয়ে একেবারে আলাদা। এর উপকারিতা এবং পুষ্টিগুণ সাধারণ কফির তুলনায় অনেক বেশি। এক কাপ লুয়াক কফির দাম বাংলাদেশি টাকায় ৩ হাজার থেকে ৮ হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। যেখানে বিশ্ববাজারে এক কাপ ভালো মানের কফির দাম দুই থেকে পাঁচ ডলারের মধ্যে।

কফির দাম ও গুণকীর্তন শুনে যারা নড়েচড়ে বসেছেন তারা এবার লুয়াক কফির উৎপাদন প্রক্রিয়া ভালোভাবে জেনে নিন। কেননা কারণ জানার পর আপনি এই কফি পান করবেন কিনা তা নিয়ে দ্বিধায় পড়তে পারেন। লুয়াক কফির বীজ চাষ হয় ইন্দোনেশিয়ায়। তবে চাষের পরেই অন্য কফির মতো এই বীজ থেকে কফি বিন পাওয়া যায় না। কারণ এই কফির বীজ ফার্মেন্টেশনের জন্য যে রাসায়নিক উপাদন প্রয়োজন তা কৃত্রিমভাবে তৈরি করা সম্ভব নয়। পাম সিভেট নামক এক ধরনের প্রাণীর পাকস্থলিতে এই রাসায়নিক পাওয়া যায়।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত