মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

Advertisement

শতবর্ষের দ্বারে প্রাচ্যের অক্সফোর্ড

Advertisement

বাঙালির সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক; প্রতিটি অর্জনের পেছনে পথিকৃতের ভূমিকা নিয়েছে একটি অনন্য শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। পৃথিবীর আর কোনো বিশ্ববিদ্যালয়ের এমন অর্জন নেই; একটি পৃথক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠায় সরাসরি নেতৃত্বের ভূমিকা পালন করেছে বিশ্ববিদ্যালয়টি।

জাতীয় প্রয়োজনের প্রতিটি মুহূর্তে জাগরণের ভিত্তিভূমি হিসেবে কাজ করেছে এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ প্রতিটি আন্দোলন-সংগ্রামে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরাই ছিলেন অগ্রগামী। জাতির বাতিঘর হিসেবে যুগ যুগ ধরে আলো বিলিয়ে চলা গর্বের এ বিশ্ববিদ্যালয় আজ পা রাখছে ৯৯তম বছরে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মদিন, ৯৮তম জন্মবার্ষিকী।

১৯২১ সালের ১ জুলাই আজকের এই দিনে পূর্ববাংলায় জ্ঞানভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে প্রতিষ্ঠা পেয়েছিল দেশের সর্বোচ্চ এই বিদ্যাপীঠ। সেই থেকে দিনটি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। টানা ৯ দশকে এই বিদ্যাপীঠ তৈরি করেছে বহু জ্ঞানী-গুণীজন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য, রাজনৈতিক নেতা, বিজ্ঞানী, শিক্ষক আর লাখ লাখ গ্র্যাজুয়েট। দেশে-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে অবদান রেখেছেন তারা।

বিশ্ববিদ্যালয় দিবসের এবারের প্রতিপাদ্য- ‘গুণগত শিক্ষা :প্রতিবন্ধকতা ও উত্তরণ’। দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাতে নিয়েছে নানা কর্মসূচি। গতকালই ক্যাম্পাসের বিভিন্ন স্থান ও ভবন নান্দনিক আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলা এই বিদ্যাপীঠ বিশ্বমানস্পর্শী শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনায় প্রতিশ্রুতিবদ্ধ।’ তিনি এ বিশ্ববিদ্যালয়ের  গবেষণালব্ধ জ্ঞান দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাতে ঢাবি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘শিক্ষার কাঙ্ক্ষিত মান অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে কাজ করে যাচ্ছে, তা বিশেষভাবে প্রশংসার দাবিদার। উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় ঢাবি অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।’

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত