সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

শরিক দলে অস্থিরতা ও ভাঙন : অসন্তোষ বাড়ছে

Advertisement

বিএনপির একলা চলো নীতিতে হতাশ ২০ দলীয় জোটের শরিক দলগুলো। কোনো কর্মসূচিতেই জোটকে সম্পৃক্ত করা হচ্ছে না বলে অভিযোগ তাদের। ঐক্যের পরিবর্তে জোটটির শরিকদের মধ্যে অনৈক্য সৃষ্টি হয়েছে, যা দিন দিন প্রকাশ্য রূপ নিচ্ছে। জোটের বৈঠকে অংশ নিচ্ছেন না শরিক দলগুলোর শীর্ষ নেতারা।

এমনকি ঘোষিত কর্মসূচিতেও তাদের দেখা যাচ্ছে না। অন্যদিকে জোটের শরিক দলগুলোর কর্মকাণ্ডেও সন্তুষ্ট হতে পারছে না বিএনপি। প্রকাশ্যে কিছু না বলতে পারলেও আকারে-ইঙ্গিতে এ মনোভাব তাদের জানিয়ে দিচ্ছেন বিএনপির শীর্ষ নেতৃত্ব। পাল্টাপাল্টি এসব ক্ষোভ, হতাশা আর অভিযোগে পুরো জোটের কার্যক্রমে স্থবিরতা চলছে।

একাদশ সংসদ নির্বাচনের পর ২০ দলীয় জোটের কার্যক্রম আরও সংকুচিত হয়ে পড়েছে। এখন কদাচিৎ জোটের বৈঠক আহ্বান করা হয়। সেখানে রাজনৈতিক কিংবা জোটের সাংগঠনিক আলোচনার পরিবর্তে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। কোনো কর্মসূচি নেই শরিক দলগুলোরও।

মাঝেমধ্যে জোটনেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে ছোট দলগুলো সভা-সমাবেশের আয়োজন করে। সেখানেও অনুপস্থিত থাকছেন জোটের শীর্ষ নেতারা। এভাবে চলতে থাকলে যেকোনো সময়ে জোট থেকে বেরিয়ে যেতে পারে দলগুলো। এর আগে একাদশ সংসদ নির্বাচনের পর টানাপোড়েনকে কেন্দ্র করে জোট ছাড়েন বিজেপির ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। তাকে জোটে ফিরিয়ে আনতে কার্যকর কোনো উদ্যোগ  এখনও দেখা যাচ্ছে না।

অন্যদিকে জোটের অভ্যন্তরীণ নিষ্ফ্ক্রিয়তার পাশাপাশি অস্থিরতা শুরু হয়েছে শরিক দলগুলোর মধ্যে। বেশ কয়েকটি দলে ভাঙন দেখা দিয়েছে।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত