বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

শরীয়তপুরে শিশুর শরীরে মেয়াদোত্তীর্ণ স্যালাইন পুশ

শরীয়তপুর সদর পৌরসভার ৫নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান পাহাড় এর শিশু কন্যা আফরোজা সিদ্দিকীকে অসুস্থ অবস্থায় সদর হাসপাতালে নেয়া হয়। পরে জরুরী বিভাগ থেকে চিকিৎসার জন্য ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয় শিশুটিকে। ওয়ার্ডে দায়িত্বরত নার্স মাহমুদা মেয়াদোত্তীর্ণ স্যালাইন পুশ করেন শিশিশুটির শরিরে।

রোগীর বাবা যখন বুঝতে পারেন স্যালাইনটি মেয়াদেরত্তীর্ণ ততক্ষনে স্যালাইনের বেশীরভাগই শরীরে পুশ হয়ে গেছে। এ-নিয়ে দায়িত্বরত নার্সের সাথে রোগীর লোকজনের বাকবিতন্ডা শুরু হয়।দ্রুত ভুলটি ধরা পড়ায় মেয়াদোত্তীর্ণ স্যালাইন পরিবর্তন করে নতুন স্যালাইন পুশ করে সদর হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষের চরম অবহেলার জন্য এই ঘটনা ঘটেছে বলে জানান রোগীর বাবা মিজানুর রহমান পাহাড়।

এদিকে স্বজনদের অভিযোগের পরিপ্রেক্ষিতে মেয়াদোত্তীর্ণ স্যালাইন পরিবর্তন করে নতুন স্যালাইন পুশ করা হয়েছে। এতে রোগীর কোন ক্ষতি হয়নি, তবে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তত্ত্বাবধায়ক ডাঃ মুনীর আহমদ খান। তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ স্যালাইন ব্যবহারে কোন ক্ষতি হলে তা আধা ঘন্টার মধ্যে হত। এখন অনেক সময় পার হয়ে গেছে।

তিনি আরো জানান, হাসপাতালের সাপ্লাইতে দুই একটা পুরাতন স্যালাইন থাকে। তবে ওই নার্সের তা দেখে শুনে পুশ করার দরকার ছিল আমরা  কর্মরত সেবিকার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.