মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

শিশুর গায়ে অতিরিক্ত সাবান নয়

অনেকে শিশুকে চর্মরোগের হাত থেকে মুক্ত রাখার জন্য বেশি পরিষ্কার করতে গিয়ে অতিরিক্ত সাবান ব্যবহার করেন। বিষয়টি কি ঠিক? অধ্যাপক ডা. মো. রেজা বিন জায়েদ। বর্তমানে তিনি অরোরা স্কিন অ্যান্ড এনস্টেটিকস সেন্টারের চর্মরোগ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : শিশুদের চর্মরোগ প্রতিরোধে কী করতে হবে?

উত্তর : শিশুদের এমনভাবে যত্ন নিতে হবে, যেন বেশি যত্ন না হয়ে যায়, আবার কমও না হয়। অতিরিক্ত যত্নেরও অসুবিধা আছে। আমি অভিজ্ঞতা থেকে দেখেছি, অনেক মা এসে বলে আমি বাচ্চাকে এত পরিষ্কার রাখি, এর পরও সমস্যা হয় কেন? দেখা যাচ্ছে, পরিষ্কার মানে, সব সময় সাবান, অন্যান্য রাসায়নিক পদার্থ, অ্যান্টিসেপটিক ইত্যাদি দিয়ে বাচ্চাকে পরিষ্কার রাখার চেষ্টা করে। এটা কিন্তু ঠিক নয়। যদি বাচ্চা ভালো থাকে, অতিরিক্ত পরিষ্কার করার জন্য এসব রাসায়নিক জাতীয় জিনিস অতিরিক্ত মাত্রায় দেওয়া উচিত নয়।আমি দেখেছি, অতিরিক্ত সাবান ব্যবহারের জন্য বাচ্চাদের বিভিন্ন জায়গায় ক্ষত হয়। কুঁচকি অথবা ঊরুর ভাঁজে অথবা বগলে অতিরিক্ত সাবান ব্যবহারের কারণে ক্যানডিডিয়া সংক্রমণ হয়ে থাকে।

ফাঙ্গাস সংক্রমণ হয়ে থাকে। সে ক্ষেত্রে সাবানই পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ক্ষতিকর হয়ে ওঠে। তাই অতিরিক্ত ব্যবহার ঠিক নয়।বাচ্চাকে ভালো রাখার জন্য উপযুক্ত পরিবেশ খুব গুরুত্বপূর্ণ। অর্থাৎ আমি বলব, যাতে অতিরিক্ত গরম না লেগে যায়, অতিরিক্ত ঠান্ডা লেগে না যায়। ত্বক যাতে শুষ্ক না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখলেই ভালো থাকবে বাচ্চা। শুষ্ক মানে হলো শীতকালে যখন পরিবেশ বেশি শুষ্ক হয়ে যায়, তখন অলিভ অয়েল বা একটু-আধটু লোশন ব্যবহার করে যেন ত্বকটা আর্দ্র রাখা যায়। তাহলে বাচ্চা ভালো থাকবে। শুষ্ক থাকলেই স্বভাবতই বেশি চুলকাতে থাকে। চুলকাতে চুলকাতে একসময় বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াজনিত রোগ হতে পারে।


© সর্বস্বত্ব সংরক্ষিত