বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর আজ জন্মদিন

বাংলাদেশের বিশিষ্ট শিশুসাহিত্যিক ও বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ূন কবীর ঢালীর আজ জন্মদিন। হুমায়ূন কবীর ঢালী ১৯৬৪ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জের গোদনাইলে জন্মগ্রহণ করেন। পৈত্রিক নিবাস চাঁদপুর জেলার সিকিরচর গ্রামে।

তিনি প্রথমে লেখালেখি শুরু করেন প্রেমের উপন্যাস দিয়ে। পরবর্তীতে শিশুসাহিত্যের দিকে ঝুঁকে পড়েন। এতে দেশে এবং বিদেশে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। আর বর্তমানে শিশুসাহিত্য নিয়েই লেখালেখি করেন। তাঁর লেখা শিশুসাহিত্য বিদেশের অনেক দেশের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। গ্রিস ও ফিলিপাইনের পাঠ্যসূচিতে তাঁর লেখা A Cowboy And A Magic Mango Tree শিশুতোষ লেখাটি অন্তর্ভুক্ত হয়েছে। তাছাড়া আমেরিকার Adult Education ২০১৭ কোর্সের একটি সেশনে Kabya and friends of angel পড়ানো হযেছে। ভারতের ওডিয়া ভাষায় প্রকাশিত হয়েছে ‘কাব্য ও এনজেলের বন্ধুরা’ ও ‘পিচ্চি ভূতের কাণ্ড’। তাঁর গল্প অনুবাদ হয়েছে ফিলিপিনো ভাষায়।

তাঁর লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ৮৫টি। বাংলাদেশ ছাড়াও এর মধ্যে উড়িষ্যা থেকে ৩টা, কলকাতা থেকে ৫ টা, ত্রিপুরা থেকে ১টা বই প্রকাশিত হয়েছে।

উল্লেখযোগ্য বইগুলো হলো একাত্তরের মিলিটারি ভূত, নীল গ্রহের রহস্য, ক্লাসমেট, কাব্য ও এনজেলের বন্ধুরা, কালোমূর্তি রহস্য, পিতাপুত্র, এক যে ছিল হাঙ্গর, মউতবাড়ির প্রেতাত্মা, পরিকন্যা, লজিংবাড়ি, দুষ্টু ছেলের গল্প, ডিয়াওয়ালা, বোকাকাহিনি, তোমার চোখের জল।

তিনি শিশুকিশোর আনন্দবার্ষিকী ‘আলোকলতা’র সম্পাদক। হুমায়ূন কবীর ঢালী পাঠাগার আন্দোলনে জড়িত। নিজ গ্রামে গড়ে তুলেছেন ‘আমাদের পাঠাগার’। একজন প্রকাশনা কর্মী ও সাহিত্য সংগঠক হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক পরিচিতি।

সাহিত্যে অবদানের জন্য দেশবিদেশে একাধিক পুরস্কার পেয়েছেন হুমায়ূন কবীর ঢালী। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড, চিলড্রেন অ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন পদক, কবি আবুজাফর ওবায়দুল্লাহ স্মৃতি ফাউন্ডেশন পদক, পদক্ষেপ শিশুসাহিত্য পুরস্কার, কবি সংসদ বাংলাদেশ শিশু সাহিত্য পুরস্কার, লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা, ভারতের চোখ সাহিত্য পুরস্কার ২০১৩ এবং বিশেষ সম্মাননা : লেখালেখি সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন, ওডিয়া, ভারত।




©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত