রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

শীতের বিকেলে গরম প্যান পিৎজা

শীতকাল মানেই রঙিন সব সবজির পসরা। এসব সবজি দেখলেই মজার সব খাবার তৈরি করতে মন চায়। এমন একটি সবজি ক্যাপসিক্যাম। রঙ্গিন এই সবজি সব থেকে বেশি ব্যবহার করা হয় পিৎজাতে। তাই বিকেলে তৈরি করে ফেলুন ক্যাপসিক্যাম দিয়ে প্যান পিৎজা।

উপকরণ

ময়দা ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ চা চামচ, ইস্ট ১ টেবিল চামচ, টমেটো পেস্ট ১/৩ কাপ, মোজারেলা চিজ দেড় কাপ, পেঁয়াজ ও রঙিন ক্যাপসিক্যাম ১টি করে, অরিগ্যানো ১ চা চামচ, চিলি ফ্লেক্স আধ চা চামচ, লবণ ও গোলমরিচ স্বাদ মতো, অলিভ অয়েল ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে হালকা গরম দুধে চিনি ও ইস্ট ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে ওই দুধ দিয়ে ময়দা মেখে নিন। এরপর এর উপর অলিভ অয়েল হালকা করে মেখে নিন এবং একটি কাপড় দিয়ে ঢেকে রাখুন।

পরদিন সকালে ময়দা ফেঁপে দ্বিগুণ হয়ে গেলে একবার মেখে নিন। একটি তলা ভারি ননস্টিক প্যান আঁচে বসিয়ে গরম করুন। এবার ময়দা দলা মোটা করে বেলে পিৎজা বেসের আকার গড়ে বানিয়ে প্যানে বসিয়ে দিন।

৫ মিনিট পরে বেস একবার উল্টে সেঁকে নামিয়ে নিন। বেসের উপরে প্রথমে টমেটো পেস্ট ছড়িয়ে দিন। তাতে কুঁচি করে রাখা পেঁয়াজ, সবুজ-হলুদ-লাল ক্যাপসিক্যামের টুকরো সাজান। মোজারেলা চিজের টুকরো, লবণ, গোলমরিচ, অরিগ্যানো ছড়িয়ে নিন।

সেটি প্যানের উপরে রেখে আবার আঁচে বসান এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। এবার চিজ গলে এলে নামিয়ে নিন। চিলি ফ্লেক্স ছড়িয়ে পরিবেশন করুন।


© সর্বস্বত্ব সংরক্ষিত