শুক্রবার, ১২ আগস্ট ২০২২

শীতে শুষ্ক ত্বকের যত্নে কিছু কৌশল

শীতে ত্বক নিয়ে সমস্যায় ভোগেন কমবেশি সবাই। তার প্রধান কারণ বাতাসে জলীয় বাষ্পের অভাব। সেই কারণেই বাতাস ত্বক থেকে জলীয় বাষ্প শুষে নিতে থাকে। প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা যেহেতু আমাদের হাতের বাইরে, তাই ত্বকের যত্ন আমাদের নিতে হবে। নিতে হবে এমন কতগুলো পদক্ষেপ, যা ভালো রাখবে ত্বককে। তেমনই কতগুলো পথ-

খাদ্যাভাসে বদল

স্বাভাবিকভাবেই যে খাবারগুলো শরীরকে ডিহাইড্রেট করে, সেগুলোর পরিমাণ শীতে কমিয়ে দিন। তার মধ্যে প্রথমেই আসবে কফি এবং অ্যালকোহল। ফ্যাট বা প্রোটিন জাতীয় খাবারও হজম হওয়ার সময় বিপুল পরিমাণে পানির প্রয়োজনে। তাই এগুলোতেও শরীরে পানির পরিমাণ কমে।

সাবান বাছুন

গরমের সময় যে সাবান বা ক্লিনজার ব্যবহার করেন, শীতে সেটা ব্যবহার করা যাবে না কোনওভাবেই। বিশেষত ফ্র্যাগনেন্স বা সুগন্ধযুক্ত সাবান। কারণ এই ধরনের সাবান বা শাওয়ার জেল বা ক্লিনজার ত্বককে ডিহাইড্রেট করে। তাই সাবান বা ক্লিনজার কেনার সময় তাতে ‘ফ্র্যাগনেন্স-ফ্রি’ লেখা আছে কি-না, দেখে নিন। যদিও ফ্র্যাগনেন্স-ফ্রি ক্লিনজারেও কিছুটা সুগন্ধি থাকে। কিন্তু এগুলো ত্বকের জন্য ততটাও ক্ষতিকারক নয়।

সানস্ক্রিনও থাকুক

মনে রাখবেন, শুধু গরমের জন্যই সানস্ক্রিন নয়। কারণ শীতেও রোদের তাপ ত্বককে শুষ্ক করে দিতে পারে। তাই শীতের রোগ উপভোগ করুন সানস্ক্রিন লাগিয়েই। তাতে ত্বক শুষ্ক হওয়ার আশঙ্কা কমবে। এছাড়া সূর্যরশ্মির মধ্যে থাকা ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি বা আলট্রাভায়োলেট রে থেকেও আপনার ত্বক রক্ষা পাবে এই সানস্ক্রিনের সাহায্যে। তাতেও থ্বক ভালো থাকবে।

সোয়েটার বাঁচিয়ে

উল বা পশমের পোশাক ত্বককে রুক্ষ করে দেয়। তাই ত্বকের সঙ্গে উলের পোশাকের সরাসরি স্পর্শ না হওয়াই ভালো। বরং খুব পাতলা একটা পোশাক পরে, তার ওপর উলের পোশাক পরুন। তাতে ত্বকের ক্ষতি কম হবে।

সূত্র: বোল্ডস্কাই


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.