শনিবার, ৩০ মে ২০২০

সচেতনতাই একমাত্র উপায় : চঞ্চল চৌধুরী

বাংলাদেশের যে কোন আন্দোলনে, যে কোন সংকটে
এদেশের শিল্পী সমাজ সব সময়ই অগ্রণী ভূমিকা পালন করে এসেছে।
সেই সাথে বিভিন্ন সামাজিক সংগঠন, পেশাজীবি সংগঠন, রাজনৈতিক সংগঠন গুলোও বিভিন্ন সংকটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আমরা এই মূহুর্তে সারা দেশ, তথা সারা বিশ্ব করোনার বিরুদ্ধে আন্দোলনে নেমেছি। এটি এখন সবচেয়ে বড় বৈশ্বিক সংকট। এই সংকট মুক্তির একমাত্র উপায় জনসচেতনতা।

অন্যান্য পেশাজীবি, সামাজিক বা রাজনৈতিক সংগঠনগুলো বা সরকার এই ক্রান্তিকালে, জনসচেতনতায় কি দ্বায়িত্ব পালন করছে, আমি সেই হিসেবে যাবো না।

আমরা শিল্পীসমাজ নিজেদের দায়িত্ব পালনে, বৃহত্তর স্বার্থে কতটুকু ভূমিকা রাখছি, আমার প্রশ্নটা সেখানেই।

আমাদের এই অঙ্গনে অনেক জনপ্রিয় ও পরিচিত মুখ আছেন, যাদের কথা এখনো সাধারণ মানুষ মন দিয়ে শোনেন এবং মানেন।

ব্যক্তিগত ভাবেও কি আমরা সেই দায়িত্বটা অধিকাংশ শিল্পীরা পালন করছি? বিচ্ছিন্নভাবে হয়তো আমরা কেউ কেউ সাধারণ মানুষকে, নানা ভাবে সচেতন করবার চেষ্টা করছি। যা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল।

আমার মনে হয় সরকার ঘোষিত হাজার কোটি টাকার প্রণোদনা দিয়ে এই সংকট মোকাবিলা করা যাবে না।

সবচেয়ে বড় কাজ হবে, দেশের সর্বস্তরের মানুষকে সচেতন করা। শুধু মাত্র অনলাইন ভিত্তিক প্রচারনা যথেষ্ট নয়। কারন দেশের গ্রামে গঞ্জে থাকা অধিকাংশ মানুষই অনলাইন থেকে বিচ্ছিন্ন।

সেক্ষেত্রে জাতীয় পত্রপত্রিকা, বিটিভিসহ, দেশের সবগুলো টেলিভিশনের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জনসচেতনতা তৈরীতে এই মাধ্যমগুলোও যতটুকু দায়িত্ব পালন করছে, আমার মনে হয় সেটাও যথেষ্ট নয়।

আমার এই লেখাটি যাঁরা পড়ছেন, তাঁরা কিন্তু ঐ বিশাল জনগোষ্ঠীর বাইরে, সংখ্যাও নগন্য।

সকল টেলিভিশন চ্যানেলগুলোর কাছে আমার অনুরোধ, এদেশের পরিচিত ও গ্রহনযোগ্য মানুষগুলোর অংশগ্রহন নিশ্চিত করে, প্রতিদিন, অধিকাংশ সময় কিছু জনসচেতনতামূলক আয়োজন করুন। সেক্ষেত্রে সকল স্তরের বা পেশার পরিচিত মানুষ গুলো অনেক বেশী প্রয়োজন।

আর আমার সহকর্মী শিল্পীদের কাছেও বিনীত অনুরোধ, শুধুই নিজের কথা না ভেবে, দেশের এই মহা সংকটে জনসচেতনতায় আপনার দায়িত্বটুকুও পালন করুন।

আজ আপনি বিখ্যাত শিল্পী, অভিনেতা, লেখক, কবি, সাহিত্যিক, গায়ক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, রাজনীতিবিদ বা যাই হোন না কেন, সেটা পেরেছেন এদেশের মানুষের জন্যই। এই দায় আমাদের সবার।

আমাদের সকলের সচেতনতাই পারে, এই করোনা সংকট থেকে দেশকে রক্ষা করতে।

সবাই ঘরে থাকুন, নিরাপদে থাকুন।

(বি:দ্র: আমার ফেসবুক বন্ধু তালিকায়,
শিল্পীসহ অন্যান্য পেশাজীবি যত বন্ধু আছেন, যাদের কথায় সাধারন মানুষ সচেতন হবে বলে মনে করেন, তাঁদের কাছে আমার ব্যাক্তিগত অনুরোধ,
করোনার ভয়াবহতা বা সচেতনতা নিয়ে নিজের মোবাইল ফোনে ১/২ মিনিটের ভিডিও রেকর্ড করে, আমাকে পাঠিয়ে দিন। আমি আমার ফেইসবুক পেইজ থেকে সেটা প্রচার করবো)

(জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর ফেসবুক পোস্ট)


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত