মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

সদ্যোজাত শিশুর এই ছবি ভাইরাল হয়েছিল যে কারণে

প্রত্যেকটি মেয়েই মা হাবার স্বপ্ন দেখে। অন্য সবার মতো ছেলে-মেয়েদের ভালোবাসা উপভোগ করতে চায়। এসব থেকেই ১০ মাস ১০ দিন গর্ভে ধারণ করে সন্তান এর জন্ম দেয়, মা হয়ে উঠে একটি মেয়ে।

সীমাহীন কষ্ট সহ্য করতে হয় মেয়েদের সন্তান জন্ম দেওয়ার সময়। এটা মানা হয় যে, যখন একজন মহিলা তার সন্তানের জন্ম দেয় তখন তার দ্বিতীয় জন্ম হয় এবং কঠোর যন্ত্রণা ভোগ করার পর যখন তার বাচ্চা তার কোলে আসে, তখন সে তার সমস্ত ব্যথা ভুলে যায়।

আরও পড়ুন

কেমন হতে পারে করোনার চতুর্থ ঢেউ?

করোনায় মৃত্যুহারে ভারতকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ

এটা সত্যিই যে একটি শিশুকে, যখন তার জন্মের পর তার মায়ের কাছে রাখা হয়, তখন সে তার মায়ের কাছে ভালোবাসার বন্ধনে আটকে যায় এবং তাকে ছেড়ে যায় না। ঠিক এ রকম একটি শিশু জন্মের পর তার মাকে প্রথম দেখেই নিজের করে নিয়েছে।

জন্মগ্রহণ এর পর যখন শিশুটিকে তার মায়ের কাছে দেওয়া হয় তখন ওই সদ্যজাতো জন্মগ্রহণ করা বাচ্চাটি কিছুতেই তার মাকে ছাড়তে চাইছিল না।

আরও পড়ুন

জেনে নিন কোন টিকা করোনা থেকে আজীবন সুরক্ষা দেবে

করোনা সংক্রমণ এড়াতে কী খাবেন, কী খাবেন না

যখন এক গর্ভবতী মহিলা তার গর্ভের শিশুকে প্রথম দেখেন, তখন সে সন্তানের অলঙ্ঘনীয় সম্পর্ক হয়ে যায়। যখন একজন মা তার সন্তান এর জন্ম দেয় তখন ডাক্তার তার মাকে আনন্দ দেওয়ার জন্য শিশু টিকে তার মায়ের হাতে তুলে দেয়। এই শিশুটিও ঠিক তখন থেকেই মায়ের ভালোবাসা পেতে থাকে, ডাক্তার মতে মায়ের বুকেতে দুধ ইচ্ছে শিশুদের জন্য সঠিক খাদ্য নিয়মিত ৬ মাস বয়স পর্যন্ত।

এর ফলে শিশুদের বুদ্ধি, ক্ষমতার বিকাশ ঘটে এছাড়াও রাসায়নিক হরমোন অক্সিটোসিন রয়েছে মায়ের বুকের দুধে প্রযোজ্য।

বেশ কিছু দিন আগে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়ে ওঠে। একটি শিশু জন্মের পরই মাকে যেন চিনতে পেরেছে!


© সর্বস্বত্ব সংরক্ষিত