রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে

অনেক দিন ধরে দাবি ও আন্দোলনের পর অবশেষে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে। তবে আন্দোলনকারীদের দাবি অনুযায়ী ৩৫ বছর নয়, বয়স বাড়িয়ে করা হচ্ছে ৩২ বছর। ইতিমধ্যে বয়সসীমা বাড়ানোর নথি নিয়ে কাজ শুরু করছে নতুন সরকার।

বিদায়ী সরকারের শেষ সময়ের উদ্যোগ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ করার প্রস্তাবটি দ্রুতই নতুন মন্ত্রিসভা অনুমোদন দেবে বলে আভাস পাওয়া গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ ব্যাপারে বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে একটি প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি যেহেতু সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর পক্ষে মত দিয়েছেন, তাই এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে সরকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী চিন্তাভাবনা করেই এক্ষেত্রে সিদ্ধান্ত নিয়েছেন। সুপরিকল্পনা ছাড়া তিনি কোনো সিদ্ধান্ত গ্রহণ করেন না জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমরা এ বিষয়ে দ্রুত একটা সিদ্ধান্ত নিতে চাই। কারণ প্রধানমন্ত্রী যা বলেন, তিনি তা করেন- যোগ করেন সরকারের এই প্রতিমন্ত্রী।

সরকারি চাকরিতে প্রবেশের সাধারণ বয়স বর্তমানে ৩০ বছর। আর অবসরের বয়স ৫৯ বছর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, এ ব্যাপারে প্রস্তাব তৈরি করা রয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে চূড়ান্ত অনুমোদনের জন্য।


© সর্বস্বত্ব সংরক্ষিত