মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

সাইবার ও মিডিয়া আইন নিয়ে ইবি অধ্যাপকের বই প্রকাশ

সাইবার ও মিডিয়া আইন নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের অধ্যাপক ড. নুরুন নাহার FUNDAMENTALS OF CYBER LAW & MEDIA LAW  নামে নতুন বই প্রকাশ করেছেন।

এ বিষয়ে ড. নূরুন নাহার বলেন, বাংলাদেশে প্রচলিত ‘সাইবার আইন এবং মিডিয়া আইন’ এর ওপর ভিত্তি করে বইটি লেখা হয়েছে। এতে দুটি পৃথক ভাগ রয়েছে। সাইবার ব্যবহারতত্ত্বের ইতিবাচক বিষয়াদির ওপর এটি একটি বিস্তারিত বর্ণনামূলক বই।

তিনি বলেন, এর প্রথম ভাগে যথাক্রমে সাইবার আইন এর প্রাথমিক বিষয়াদি, সাইবার স্পেস এখতিয়ার, সাইবার অপরাধ ও প্রতিরোধ, সাইবার সন্ত্রাস ও ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইন, বাংলাদেশে ই-গভর্ন্যান্স এবং ই-বাণিজ্য এবং বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার.ডমেইন নাম ও ট্রেডমার্ক বিরোধ সম্পর্কে বর্ণনা করা হয়েছে।

দ্বিতীয় ভাগে যথাক্রমে গণমাধ্যম সংশ্লিষ্ট প্রাথমিক বিষয়াদি, গণমাধ্যমের প্রকারসমূহ, সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা, গণমাধ্যম নীতি এবং সাংবাদিতা নীতি হিসেবে গণ্য বিষয়সমূহ, বাংলাদেশে গণমাধ্যম নিয়ন্ত্রণে বিদ্যমান আইনসমূহ, হলুদ সাংবাদিতা, গণমাধ্যমের সম্প্রচার নিয়ন্ত্রণ সম্পর্কিত উপায়সমূহ, বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ ও সেন্সরশীপ এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে আলোচনা রয়েছে।

বাংলাদেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সিলেবাসের আলোকে সম্পূর্ণরুপে লেখা হয়েছে বইটি। যা ২০১১ সালে প্রথম প্রকাশিত হয় বলে ইবি আইন বিভাগের অধ্যাপক জানান।


© সর্বস্বত্ব সংরক্ষিত