সোমবার, ০৪ জুলাই ২০২২

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ

সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ। যেকোনো মাধ্যমে গুজব না ছড়াতে এবং যাচাই না করে কোনো খবর বিশ্বাস না করার জন্য পুলিশের পক্ষ থেকে বিশেষ অনুরোধ জানানো হয়েছে। 

সোমবার পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কিছু ব্যক্তি ও গোষ্ঠী উদ্দেশ্যপ্রণোদিতভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করছে। অনেক ক্ষেত্রে চক্রান্তকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট বা তথ্য বিকৃত করে বা অপব্যাখ্যা দিয়ে বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে সংঘাতমূলক পরিস্থিতি সৃষ্টির চেষ্টায় লিপ্ত রয়েছে। 

পুলিশের সংশ্লিষ্ট ইউনিটগুলো গুজব ও বিভ্রান্তি সৃষ্টিকারীদের ওপর নজরদারি করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় জনগণের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছে পুলিশ।

 বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লার ঘটনার জের ধরে দেশের দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ, মন্দির, বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনায় এ পর্যন্ত ৭১টি মামলা হয়েছে। এসব ঘটনায় জড়িত সন্দেহে বিভিন্ন জায়গা থেকে ৪৫০ জনকে আটক করা হয়েছে। আরও কিছু মামলা প্রক্রিয়াধীন। আটকের সংখ্যা আরও বাড়তে পারে।

রোববার রাতে রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় সোমবার মামলা হয়েছে। তবে এ ঘটনায় জড়িত সন্দেহে ৪৫ জনকে আটক করা হয়। 


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.