বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

সাহিত্যে নোবেলজয়ীদের নাম ঘোষণা

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন অস্ট্রিয়ান সাহিত্যিক পিটার হান্ডকে।  এ ছাড়া একইসঙ্গে ঘোষণা করা হয়েছে ২০১৮ সালের সাহিত্যে নোবেলজয়ীদের নামও। এটি জিতেছেন পোল্যান্ডের সাহিত্যিক ওলগা টোকারজুক। গত বছর তিনি ম্যান বুকার পুরস্কারও জিতেছিলেন। দুটি পুরস্কারই তিনি তার লেখা ফ্লাইটস বইটির জন্য পেয়েছেন। গত বছর যৌন কেলেঙ্কারির কারণে সাহিত্যে নোবেল দেয়ার প্রক্রিয়াটি স্থগিত করা হয়। তাই এ বছর একইসঙ্গে দুই বছরের নোবেলজয়ীর নাম ঘোষণা করেছে নোবেল কমিটি।

বৃহস্পতিবার রয়েল সুইডিশ একাডেমি নোবেলজয়ীদের নাম ঘোষণা করেন। তারা স্পষ্ট করে জানান, উভয় নোবেলজয়ীই পুরস্কারের পূর্ন অর্থ পাবেন। আগামি ১০ ডিসেম্বর দুইজনের হাতে তুলে দেয়া হবে নোবেল জয়ের ৯০ লাখ ক্রোনার।

নোবেলজয়ী পোলিশ লেখক ওলগা টোকারজুকের জন্ম ১৯৬২ সালে। বাণিজ্যিকভাবে নিজের প্রজন্মের সবচেয়ে সফল লেখক হিসেবে পরিচিত তিনি। এর আগে ১৪ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছেন। এরমধ্যে টনি মরিসন একমাত্র কৃষ্ণাঙ্গ নারী যিনি নোবেল পুরস্কার লাভ করেছেন। এদিকে, ২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া অস্ট্রিয়ান লেখক পিটার হান্ডকের জন্ম ১৯৪২ সালে। উপন্যাস, নাটক লেখার পাশাপাশি অনুবাদক হিসেবেও খ্যাতি রয়েছে এই নোবেল জয়ীর।

এর আগে পরপর তিনদিনে ঘোষণা করা হয় যথাক্রমে চিকিৎসা, পদার্থ এবং রসায়নে নোবেল প্রাপ্তদের নাম। এতে চিকিৎসায় নোবেল পান উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‌্যাটক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা। আর পদার্থে নোবেল পান জেমস পিবলেস, মিশেল মেয়র এবং দিদিয়ের কোয়েলজ। রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীরা হলেন- জন গুডেনাফ, স্ট্যানলি হোয়াইটিংহাম এবং আকিরা ইয়োসিনো। শুক্রবার শান্তি ও ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত