শনিবার, ১৭ আগস্ট ২০১৯

সুখী হওয়ার মন্ত্র শিখতে ফিনল্যান্ডে বিনামূল্যে ভ্রমণ

স্ক্যান্ডিনাভিয়ান দেশগুলোকে ঈর্ষা করার প্রবনতা এই প্রথম নয়। তাদের আধুনিক সংস্কৃতি, প্রযুক্তিগত আধুনিক অবকাঠামো থাকায় এই দেশগুলো বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ঠাঁই নেয় প্রায় প্রতি বছর। তবে তারা তাদের সফলতার পেছনের গোপন রহস্য মোটেও গোপন রাখতে ইচ্ছুক নয়, বিশেষ করে সুখী দেশ হওয়ার পেছনের গল্পটা।

ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় একনাম্বারে। তারা বর্তমানে তাদের সুখ রপ্তানি করতে চাইছে। তাই তারা বিশ্বব্যাপি সবাইকে সুযোগ দিচ্ছে ‘একজন ফিনকে ভাড়া নিন’ বিজ্ঞাপন ব্যবহার করে।

সরাসরি ঘুরে দেখার এর থেকে ভালো অভিজ্ঞতা আর কোনোভাবেই হয় না। এই প্রজেক্টের অধীনে ফিনল্যান্ড আপনাকে ভ্রমণ করার সুযোগ দিচ্ছে আর ফিনিস সুখের গাইডের সঙ্গে আরো কিছুক্ষণ সময় কাটানোর সুযোগ দিচ্ছে। যেন তাদের শান্তিপূর্ণ এবং পরিবেশ আচ্ছাদিত জীবন আপনাদের জীবনেও খানিকটা আঁচড় কাটতে পারে।

পুরো ফিনল্যান্ড জুড়ে আটজন ফিন আতিথেয়তা দেয়ার জন্য স্বাক্ষর করেছেন। ফিনিস ল্যাপল্যান্ডের রোভানিয়েমির মেয়র এসকো ভ্রমণকারীদের সঙ্গে ফিনল্যান্ডের গ্রীষ্মকালের আনন্দ ভাগ করে নিতে চান তার কটেজে। সেখানে বেরি তোলার, গ্রিলিং করার, নৌকা চালানোর এবং ফিনিস খেলা মলকি খেলারও সুযোগ থাকবে।

আরো ভিন্নরকম অভিজ্ঞতার জন্য আপনি চাইলে লিন্ডা ও নিকোর সঙ্গেও থাকতে পারেন। তারা উটোতে থাকে। ফিনিস আর্কিপেলাগোর সবচেয়ে দক্ষিণের দ্বীপ এটি। খুবই বন্ধুত্বপূর্ণ এবং যত্নশীল মানুষ এবং কঠিন ও সুন্দর প্রকৃতি দিয়ে পরিবেষ্টিত দ্বীপটি। আপনি চাইলে তাদের সঙ্গে জলে ভাসতে পারেন, যেতে পারেন ক্যাম্পিংয়েও।

খুব সহজেই আপনি ‘রেন্ট এ ফিন’ এ আবেদন করতে পারেন। সেজন্য তিন মিনিটের ভিডিও করতে হবে নিজেকে বর্ণনা করে, প্রকৃতির সঙ্গে আপনার সম্পর্ক এবং ফিনল্যান্ডে ভ্রমণের লক্ষ্য উল্লেখ করে। তারপর ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। বিজয়ীরাই তিনদিন ফিনল্যান্ডে ভ্রমণের সুযোগ পাবেন অতিথিসেবকের সময় অনুযায়ী। ভ্রমণের খরচ এবং বাসস্থান ব্যবস্থা তারা করবে। কিন্তু ভ্রমণের সময়ে সবসময় ভিডিও করতে কিন্তু ভুল করা যাবে না।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

error: Content is protected !!