শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

হাসান হামিদের নতুন উপন্যাস ‘নাঙ্গেলি’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে তরুণ কবি ও কথাসাহিত্যিক হাসান হামিদের লেখা উপন্যাস ‘নাঙ্গেলি’।

জানা যায়, ‘নাঙ্গেলি’ উপন্যাসের গল্পটি আজ থেকে প্রায় দুই শ বছর আগের। সে সময় ভারতের ত্রিভাঙ্কুরে নিম্নবর্ণের হিন্দু নারীদের বুক ঢেকে রাখতে হলে ‘কর’ দিতে হত। আর আদায়কারী সেটি নির্ধারণ করত স্তনের আকারের ভিত্তিতে। একে বলা হত ‘ব্রেস্ট ট্যাক্স’। প্রাপ্ত এ করের বড় অংশই চলে যেত ত্রিভাঙ্কুরের রাজার পদ্মনাভ মন্দিরে। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’র হিসেবে এটি এখন পৃথিবীর সবচেয়ে ধনী মন্দিরের একটি। অথচ এখানে মিশে আছে সেই সময়কার দলিত সম্প্রদায়, নিম্নবর্ণ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও শ্রমজীবী মানুষের মেহনতের টাকা। একদিন এই স্তনকরের বিরুদ্ধে রুখে দাঁড়ায় এক নারী। নাঙ্গেলি তার নাম। করের বদলে শুল্ক আদায়কারী আধিকারিককে নাঙ্গেলি দুই স্তন কেটে দিয়ে দেয়। অতিরিক্ত রক্তক্ষরণে তার সেদিন মৃত্যু হয়। এই বইয়ের গল্পটি সেই নিম্নবর্গের ওপর আরোপিত বর্বরোচিত কর-এর, ওই জনপদের মানুষের ক্ষুধা ও কামের; তাদের দীর্ঘশ্বাসের।

‘নাঙ্গেলি’ উপন্যাসে বর্ণিত হয়েছে গহীন কিছু গল্প, সম্পর্কের টানাপোড়েন আর বৈষম্যের বিলাপ। বইটি পাওয়া যাবে ঐতিহ্য-এর প্যাভিলিয়নে। পাশাপাশি সারাদেশে ঐতিহ্য’র সকল বিক্রয়কেন্দ্রে, বই বিপণন প্রতিষ্ঠান নির্বাচিত’র সকল শাখায়। ঐতিহ্যের ফেসবুক পেজে অর্ডার করলেও পাঠকের হাতে পৌছে যাবে বইটি।

হাসান হামিদের জন্ম ১৯৮৮ সালের ২৪ অক্টোবর সুনামগঞ্জ জেলায়। গবেষণাধর্মী প্রবন্ধের পাশাপাশি পত্রিকায় নিয়মিত কলাম লিখেন। বাংলাদেশের বাইরে তার লেখা বেশ কিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের আর্টিকেল প্ল্যানেট, ফিলিপাইনের জেওডি ও বেলজিয়ামের সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের জার্নালে। সাহিত্যে কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন দেশ পাণ্ডুলিপি পুরস্কার (২০১৮), ডায়লগইন গ্লোবাল বেঙ্গলি লিট ফেস্ট কবিতা পুরস্কার, ভারত (২০২১) এবং পাললিক সৌরভ তরুণ লেখক সম্মাননা (২০২১)। প্রকাশিত অন্য বই: চেহেল সেতুন, দাগাল, কালো অক্ষরের ক্লোরোফিল, অজস্র আলোর পেরেক এবং জলছাপ অন্তরজলে।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.