মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

Advertisement

৩ দিন ধরে করোনায় ঢাকার চেয়ে বেশি মৃত্যু চট্টগ্রামে

Advertisement

দেশে করোনাভাইরাস সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন মৃত্যুবরণ করেছে। এ নিয়ে গতকাল শুক্রবার পর্যন্ত মোট মৃত্যুবরণ করল ২ হাজার ২৭৫ জন। মোট মৃত্যুর অর্ধেকেরও বেশি হয়েছে ঢাকা বিভাগে। তবে তিন দিন ধরে ঢাকার চেয়ে বেশি মৃত্যু হচ্ছে চট্টগ্রাম বিভাগে।

শেষ তিন দিনে ঢাকা বিভাগে ৩৬ জনের মৃত্যু হয়েছে, চট্টগ্রাম বিভাগে মারা গেছে ৪৫ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় যারা মৃত্যুবরণ করেছে, তাদের মধ্যে সর্বোচ্চ ১৭ জনই চট্টগ্রাম বিভাগের। এ নিয়ে চট্টগ্রাম বিভাগে গত তিন দিনের প্রথম দুদিন ১৪ জন করে এবং গতকাল ১৭ জনসহ মোট ৪৫ জন রোগী মারা গেছে। একই সময়ে ঢাকা বিভাগে প্রতিদিন ১২ জন করে মোট ৩৬ জন রোগী মারা গেছে।

গতকাল নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ঢাকায় আলোক হেলথ কেয়ার লিমিটেড নামে নতুন আরেকটি প্রতিষ্ঠান নমুনা পরীক্ষা শুরু করেছে। এ ছাড়া গত বৃহস্পতিবার নমুনা পরীক্ষায় যুক্ত হয়েছিল বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস জেনারেল হাসপাতাল। এ নিয়ে দেশে মোট পরীক্ষাগারের সংখ্যা ৭৭টি। এগুলোর মধ্যে সরকারি ও সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত ল্যাব ৪৭টি এবং ৩০টি বেসরকারি।

তিনি জানান, সর্বশেষ ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত) নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৩৭৭টি। পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৪৮৮টি। এসব পরীক্ষায় নতুন করে ২ হাজার ৯৪৯ জনের মধ্যে কভিড-১৯ শনাক্ত হয়েছে। এদিন শনাক্তের হার ছিল ২১ দশমিক ৮৬ শতাংশ। সর্বশেষ ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৭ জন এবং হাসপাতাল ও বাসা মিলিয়ে সুস্থ হয়েছে ১ হাজার ৮৬২ জন। এ নিয়ে গতকাল পর্যন্ত দেশে মোট ৯ লাখ ১৮ হাজার ২৭২টি নমুনা পরীক্ষায় ১ লাখ ৭৮ হাজার ৪৪৩ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এই হার ১৯ দশমিক ৪৩ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছে ২ হাজার ২৭৫ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৬ হাজার ৪০৬ জন। শনাক্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থতার হার ৪৮ দশমিক ৪২ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ২৭ শতাংশ।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত