শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

৫০ বছরে সাফল্যের প্রশংসা করেছে জাতিসংঘ

জাতিসংঘ স্বাধীন দেশ হিসাবে বিগত ৫০ বছরে নানা বাধা বিপত্তি পেরিয়ে ব্যাপক সাফল্য অর্জন করায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে।

জাতিসংঘ বলেছে, যুদ্ধ ও দুর্ভিক্ষে বিধ্বস্ত অবস্থা থেকে দীর্ঘ ও সংকটময় পথ পাড়ি দিয়ে আসার পর জাতিসংঘের একটি সদস্য রাষ্ট্র হিসাবে দেশটি স্বল্পোন্নত দেশের মযার্দা লাভ করেছে। এছাড়া, দেশটি ৯ লাখ রোহিঙ্গা আশ্রয় দিয়েছে। পাশাপাশি দুদর্শা ও বিপর্যয় কাটিয়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে দেশটি ব্যাপক সাফল্য অর্জন করেছে।

বাংলাদেশের স্বাধীনতার সুর্বণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে লেখা এক পত্রে জাতিসংঘ এ মন্তব্য করেছে।

পত্রে আরও বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ৫০ বছরের অংশীদার হিসাবে বাংলাদেশে আমরা জাতিসংঘ পরিবার আপনাদের সঙ্গে জাতির এই সাফল্য উদযাপন করছি এবং দেশকে এ অবস্থায় নিয়ে আসার পেছনে যারা ভূমিকা রেখেছেন, তাদের প্রতি আমরা সম্মান জানাচ্ছি।

তারা বলেন, মাথাপিছু আয় অপেক্ষাকৃত কম থাকা সত্ত্বেও বাংলাদেশে মা ও শিশু মৃত্যু, টিকাদান, বিদ্যালয়ে ভর্তি হার, এবং অন্যান্য সামাজিক সূচকে সাফল্য অর্জন অন্যান্য দেশের জন্য অনুকরনীয় হয়ে থাকবে।

পত্রে বলা হয়, সহস্রাব্ধ উন্নয়ন লক্ষ্যসমূহ (এমডিজি) অর্জনের ক্ষেত্রে এটি স্বীকৃত হয়েছে। পাশাপাশি টেকসই প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনে সাফল্য অর্জনে এলডিসি’র মর্যাদা লাভে সহায়ক হয়েছে। এ ছাড়া বাংলাদেশ দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে। জাতিসংঘ শান্তি মিশনে সবচেয়ে বেশি সৈন্য রয়েছে এমন দেগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। -বাসস


© সর্বস্বত্ব সংরক্ষিত